web analytics

Birth Certificate Download 2023 | জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম

শুধুমাত্র জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই কপি ডাউনলোড করা যায়। দেখুন কিভাবে অনলাইন থেকে জন্ম সনদ ডাউনলোড করবেন। এই পোস্টে আলোচনা করা হয়েছে কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করবেন এবং জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড করবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন চেক (jonmo nibondhon jachai) করা বা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে এই পোস্টটি অবশ্যই আপনার উপকারে আসবে।

Contents

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে প্রথমে ভিজিট করুন everify.bdris.gov.bd। এরপর আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ লিখুন। ক্যাপচার উত্তর লিখে Search করুন। আপনার জন্ম নিবন্ধন তথ্য দেখতে পাবেন। Ctrl + P প্রেস করে ‍Save as PDF দিয়ে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে পারবেন।

বাংলাদেশের প্রত্যেক নাগরিকের জন্ম নিবন্ধন তথ্য অনলাইনে দেখা যায় এবং জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড করা যায়। এটা দেখার জন্য অবশ্যই ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ প্রয়োজন হবে। আপনার জন্ম নিবন্ধন নম্বর ১৬ ডিজিট হলে দেখুন- ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই।

Birth Registration Online – জন্ম নিবন্ধন অনলাইন করা আছে কিনা (jonmo tarik diye nibondon bair kora) দেখার উপায় এখানে দেখে নিন। Birth Certificate Online Verify বা অনলাইনে জন্ম সনদ যাচাই করণ পদ্ধতি খুবই সহজ। যদি আপনার কম্পিউটার না থাকে, আপনি চাইলে মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই

শুধুমাত্র জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যাবে। জন্ম নিবন্ধন যাচাই করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  • জন্ম নিবন্ধন অনলাইন আছে কিনা যাচাই করতে online BRIS ওয়েবসাইট everify.bdris.gov.bd ভিজিট করুন;
  • ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ লিখুন;
  • গাণিতিক ক্যাপচা টির উত্তর লিখে ‍Search করুন।
  • বিস্তারিত প্রক্রিয়াটি নিচের ছবিতে খেয়াল করুন

ধাপ ১: everify.bdris.gov.bd সাইটে ভিজিট করার পর নিচের মত একটি পেইজ দেখতে পাবেন।

ধাপ ২: এখানে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বরটি লিখুন (উদাহরণ- 19860915428117351)। Date of Birth এই বক্সে জন্ম তারিখ লিখুন এই ফরমেটে জন্ম নিবন্ধন যাচাই YYYY MM DD।

ওয়েবসাইট ব্যবহারকারী মানুষ (Human) কিনা চেক করার জন্য একটি গাণিতিক প্রশ্ন বা ক্যাপচা দেওয়া হয়। এটির সঠিক উত্তরটি নিচের বক্সে লিখে Search বাটনে ক্লিক করুন। আপনার জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ সঠিক থাকলে আপনার তথ্যগুলো দেখতে পাবেন।

ধাপ ৩: জন্ম নিবন্ধনের অনলাইন কপি ব্যবহারের জন্য এই পেইজটি প্রিন্ট করুন বা PDF হিসেবে Save করতে পারেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি

আশা করি আপনার জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পেরেছেন এই পেইজটি হচ্ছে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই কপি। বিভিন্ন ক্ষেত্রে আমাদের তথ্যের নিশ্চয়তার জন্য জন্ম নিবন্ধনের ভেরিফিকেশন কপি প্রয়োজন হতে পারে। আপনি এটি প্রিন্ট করে ব্যবহার করতে পারেন।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড PDF Download

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার জন্য everify.bdris.gov.bd ওয়েবসাইটে যান। এখানে আপনার জন্ম নিবন্ধন লিখুন এবং ও জন্ম তারিখ বাছাই করুন। তারপর ক্যাপচা পূরন করে Search বাটনে ক্লিক করলে আপনার জন্ম নিবন্ধন সনদ পাবেন। এটি PDF হিসেবে সেইভ করে নিন।

সত্যি বলতে অনলাইনে আপনি (Official Birth Certificate) অফিশিয়াল ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে পারবেন না। তবে, জন্ম সনদ অনলাইন ভেরিফিকেশন কপি ডাউনলোড করতে পারবেন।

এজন্য, আপনার জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধনটি যাচাই করুন। এবার তথ্য স্ক্রিনে আসলে, কম্পিউটারের (Ctrl+P) চাপ দিয়ে পেইজটির প্রিন্ট কপি বা PDF হিসেবে সেইভ করে নিতে পারেন।

জন্ম নিবন্ধন সনদ আপনার হাতের কাছে না থাকলে জরুরী প্রয়োজনে, জন্ম নিবন্ধন অনলাইন যাচাই কপিটি ব্যবহার করতে পারবেন।